৩.১৫.২০১৭

How to Quit Smoking

author photo
Ways to Stop Cigarettes

What Is the Most Effective Way to Quit Smoking

সহজ ১০ উপায়ে ধূমপান ছাড়ুন

How Can I Help My Boyfriend Stop Smoking

ধূমপান স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর, এটা কিন্তু ধূমপায়ীরা নিজেরাও জানেন। কিন্তু ছাড়ি ছাড়ি করেও অনেকেরই ছাড়া হয়ে ওঠে না এই বদভ্যাস।
কিছু বৈজ্ঞানিক উপায় আছে যাতে ধূমপানের বদভ্যাস ত্যাগের প্রক্রিয়াটি সহজ মনে হতে পারে। দেখে নিন কার্যকর এবং বৈজ্ঞানিক উপায়ে ধূমপান ত্যাগের ১০টি কৌশলঃ
১। প্রথমে সিদ্ধান্ত নিন কেন ধূমপান ছাড়া আপনার জন্য জরুরী। অর্থাৎ কি কারণে আপনি ধূমপান ছাড়তে চান। যেমন ক্যান্সার ও হার্ট এ্যাটাকের ঝুঁকি কমাতে।
২। ধূমপান ছাড়ার জন্য একটি তারিখ নির্বাচন করুন এবং সেদিন থেকেই ধূমপান ছেড়ে দিন। ওই দিন সব সিগারেট, অ্যাসট্রে, দিয়াশলাই এবং লাইটার ফেলে দিন। আপনার বাসা এবং গাড়ি পরিষ্কার করুন, পরিষ্কার করুন আপনার পোশাক-আশাক। আপনার মুখ অবশ্যই ভালোমতো পরিষ্কার রাখুন।
৩। ধূমপান ছাড়ার আগেই ব্যায়াম করা ও পুষ্টিকর খাবার খেতে শুরু করুন। মজুদ রাখুন স্বাস্থ্যকর, স্বল্প ক্যালরির নাশতা, চিনিবিহীন গাম এবং ক্যান্ডি।
৪। টেনশন থেকে মুক্তির ভিন্ন উপায় খুঁজে নিন। ব্যায়াম, মেডিটেশন এবং গভীরভাবে শ্বাস-প্রশ্বাস অনুশীলন এ ক্ষেত্রে সাহায্য করতে পারে।
৫। ধূমপান ছেড়ে দেয়ার পর যারা আপনাকে ধূমপান ছাড়ার ব্যাপারে সমর্থন দেন তাদের সঙ্গে যোগ দিন।
একা একা ধূমপান না ছেড়ে পরিবারের অন্যান্য সদস্য (যদি ধূমপায়ী থাকেন), বন্ধু-বান্ধব ও সহকর্মীদের উৎসাহিত করে একসঙ্গে ধূমপান ত্যাগের ঘোষণা দিন।
৬। নিকোটিন প্রতিস্থাপন থেরাপি ধূমপান ছাড়ার ক্ষেত্রে উপকারী। নিকোটিন প্রতিস্থাপন থেরাপি বিভিন্ন ধরনের পাওয়া যায়। যেমনঃ প্যাচ, গাম, ইনহেলার অথবা ন্যাসাল স্প্রে ইত্যাদি। প্রয়োজনে কাউন্সেলিং-এর সহায়তা নিন।
৭। ধূমপান ছাড়া থাকতে থাকতে যখন খুব ধূমপানের ইচ্ছে করবে এবং শারীরিক কষ্ট হবে, তখন ৫-১০ মিনিট ব্যায়াম করুন। এতে আপনার মনোযোগ অন্যদিকে চলে যাবে এবং এই সময়ের মাঝে ধূমপানের ইচ্ছেটা চলে যাবে।
৮। একটা নোটবই নিন। যতবার ধূমপান করছেন ততবার লিখে রাখুন। এতে করে ধূমপান সম্পর্কে আপনি আরও সচেতন হবেন ও নিজের অজান্তেই আপনি ধূমপান কমিয়ে ফেলবেন। শুধু তাই নয়, কোন কোন কাজের পড়ে আপনি ধূমপান করছেন তার ব্যাপারেও আপনি সতর্ক হবেন।
৯। অনেকেই এখন স্মার্টফোন ব্যবহার করে থাকেন এবং এগুলোতে ব্যবহার্য অনেক অ্যাপ আছে যা ধূমপান ছাড়তে আপনার উপকারে আসতে পারে। এমন কোনো একটি অ্যাপ নামিয়ে নিতে পারেন আপনি।
১০। আর ধূমপান ছাড়ুন বন্ধু-বান্ধব বা প্রেমিককে খুশী করার জন্য নয়, বরং আপনার সুস্বাস্থ্যের জন্যই এটা করেছেন, এমন জোরালো অবস্থান নিন।
ধূমপান ছাড়াটা বেশ কষ্টকর। বিশেষ করে তা যদি হয় বহুদিনের অভ্যাস। কিন্তু দৃঢ় প্রতিজ্ঞ হোন। যদি প্রথম চেষ্টায় আপনি সিগারেট ছাড়তে সফল না হন, আবার চেষ্টা করুন। মনে রাখবেন, বেশিরভাগ লোক যারা ধূমপান ছেড়েছেন, তারা চূড়ান্তভাবে সফল হওয়ার আগে কয়েকবার ব্যর্থ হয়েছেন।

This post have 0 মন্তব্য(গুলি)


EmoticonEmoticon

Next article Next Post
Previous article Previous Post